Advertisement

Main Ad

CHILD DEVELOPMENT AND PEDAGOGY PART 1

Different theories of child education and development and their proponents :🖊️শিশু শিক্ষা ও বিকাশের বিভিন্ন তত্ত্ব ও তাদের প্রবক্তাগণ🖊️

1.শিখনের প্রচেষ্টা ও ভুল তত্ব/সংযোজন বাদ - - থর্নডাইক।

2.শিখনের প্রাচীন অনুবর্তনতত্ব (Classical Conditioning)→ প্যাভলভ।

3.শিখনের সক্রিয় অনুবর্তনতত্ব(Operant Conditioning)→ স্কিনার।

4. শিখনের সমগ্রতাবাদী তত্ত্ব(Gestalt Theory)→ কোহলার,কফকা,ওয়ার্দিমার।

5. শিখনের সাযুজ্য তত্ত্ব(Theory of Contiguity)→ গাথারি।

6. শিখনের সামাজিক নির্মিতিবাদ(Social Constructivism)→ ভাইগটস্কি।

7. শিখনের সামঞ্জস্যপূর্ণ আচরণ তত্ত্ব→ হাল।

8. শিখনের ফিল্ড তত্ত্ব (field theory)→ লিউইন।

9.বুদ্ধির দ্বি-উপাদান তত্ত্ব ( Dual Intelligence) → স্পিয়ারম্যান।

10. বুদ্ধির বহু উপাদান তত্ত্ব Multiple Intelligence → থার্স্টোন।

11.বুদ্ধির সংগঠন সংক্রান্ত তত্ত্ব→ গিলফোর্ড।

12. বুদ্ধির বাছাই তত্ত্ব→ থমসন।

13.শিশুর জ্ঞামূলক বিকাশের তত্ত্ব→ পিঁয়াজে।

14.শিশুর নৈতিক বিকাশের তত্ত্ব→ কোহলবার্গ।

15.Maxims of teaching এর ধারণা দেন→ হার্বাট স্পেনসার।


CHILD DEVELOPMENT AND PEDAGOGY 

16.শিক্ষণ মডেলের ভিত্তি তৈরি করেন→ রবার্ট গ্লেসার।

17.শিক্ষণের প্রত্যক্ষ প্রশিক্ষণ মডেল→ গ্যাগলে।

18.শিক্ষণের দলগত অনুসন্ধান মডেল→ হার্বাট থিলেন ও জন ডিউই।

19.শিক্ষণের সামাজিক  অনুসন্ধান মডেল→ বাররন মাশিয়াল ও বেঞ্জামিন কক্স।

20. শিক্ষণের চরিত্রাভিনয় মডেল→ ফ্যানি স্যাফটেল ও জর্জ স্যাফটেল।

21.শিক্ষণের সমাজনুরূপ(Social Simulation) মডেল→ সারিন বুকক ও গুৎসকা।

22. শিক্ষণের অনির্দেশিত মডেল→ কার্ল রোজার্স।

23. শিক্ষণের সচেতনতা প্রশিক্ষণ মডেল→ উইলিয়াম গর্ডন।

24. শিক্ষণের সাইনেকটিস মডেল→ উইলিয়াম গর্ডন।

25. শিক্ষণের বৌদ্ধিকবিকাশ মডেল→ ব্রুনার।

26. শিক্ষণের স্মরণমূলক মডেল।→ জোরি লুকাস।

27. শিক্ষণের বৈজ্ঞানিক অনুসন্ধান মডেল→ জোসেফ জেয়াব।

28.শিক্ষণের অনুসন্ধানমূলক প্রশিক্ষণ মডেল→ রিচার্ড স্যূচম্যান।

29.সমাজমিতি কৌশল→ জে.এল.মোরেনো।

30.শিক্ষণের প্রজ্ঞামূলক মডেল→ পিঁয়াজে।


To be continue on...