Different theories of child education and development and their proponents :🖊️শিশু শিক্ষা ও বিকাশের বিভিন্ন তত্ত্ব ও তাদের প্রবক্তাগণ🖊️
1.শিখনের প্রচেষ্টা ও ভুল তত্ব/সংযোজন বাদ - - থর্নডাইক।
2.শিখনের প্রাচীন অনুবর্তনতত্ব (Classical Conditioning)→ প্যাভলভ।
3.শিখনের সক্রিয় অনুবর্তনতত্ব(Operant Conditioning)→ স্কিনার।
4. শিখনের সমগ্রতাবাদী তত্ত্ব(Gestalt Theory)→ কোহলার,কফকা,ওয়ার্দিমার।
5. শিখনের সাযুজ্য তত্ত্ব(Theory of Contiguity)→ গাথারি।
6. শিখনের সামাজিক নির্মিতিবাদ(Social Constructivism)→ ভাইগটস্কি।
7. শিখনের সামঞ্জস্যপূর্ণ আচরণ তত্ত্ব→ হাল।
8. শিখনের ফিল্ড তত্ত্ব (field theory)→ লিউইন।
9.বুদ্ধির দ্বি-উপাদান তত্ত্ব ( Dual Intelligence) → স্পিয়ারম্যান।
10. বুদ্ধির বহু উপাদান তত্ত্ব Multiple Intelligence → থার্স্টোন।
11.বুদ্ধির সংগঠন সংক্রান্ত তত্ত্ব→ গিলফোর্ড।
12. বুদ্ধির বাছাই তত্ত্ব→ থমসন।
13.শিশুর জ্ঞামূলক বিকাশের তত্ত্ব→ পিঁয়াজে।
14.শিশুর নৈতিক বিকাশের তত্ত্ব→ কোহলবার্গ।
15.Maxims of teaching এর ধারণা দেন→ হার্বাট স্পেনসার।
CHILD DEVELOPMENT AND PEDAGOGY
16.শিক্ষণ মডেলের ভিত্তি তৈরি করেন→ রবার্ট গ্লেসার।
17.শিক্ষণের প্রত্যক্ষ প্রশিক্ষণ মডেল→ গ্যাগলে।
18.শিক্ষণের দলগত অনুসন্ধান মডেল→ হার্বাট থিলেন ও জন ডিউই।
19.শিক্ষণের সামাজিক অনুসন্ধান মডেল→ বাররন মাশিয়াল ও বেঞ্জামিন কক্স।
20. শিক্ষণের চরিত্রাভিনয় মডেল→ ফ্যানি স্যাফটেল ও জর্জ স্যাফটেল।
21.শিক্ষণের সমাজনুরূপ(Social Simulation) মডেল→ সারিন বুকক ও গুৎসকা।
22. শিক্ষণের অনির্দেশিত মডেল→ কার্ল রোজার্স।
23. শিক্ষণের সচেতনতা প্রশিক্ষণ মডেল→ উইলিয়াম গর্ডন।
24. শিক্ষণের সাইনেকটিস মডেল→ উইলিয়াম গর্ডন।
25. শিক্ষণের বৌদ্ধিকবিকাশ মডেল→ ব্রুনার।
26. শিক্ষণের স্মরণমূলক মডেল।→ জোরি লুকাস।
27. শিক্ষণের বৈজ্ঞানিক অনুসন্ধান মডেল→ জোসেফ জেয়াব।
28.শিক্ষণের অনুসন্ধানমূলক প্রশিক্ষণ মডেল→ রিচার্ড স্যূচম্যান।
29.সমাজমিতি কৌশল→ জে.এল.মোরেনো।